exercise

পাইলস এর চিকিৎসা ঔষধ | চিকিৎসা

পাইলস এর চিকিৎসা ঔষধ, প্রিয় বন্ধুগণ পাইচ রোগের সঠিক চিকিৎসা এবং ডাক্তারি পরামর্শ অপারেশন এবং ঘরোয়া চিকিৎসার মাধ্যমে এরক সহজেই সরানো যায় আমরা সঠিক চিকিৎসা এবং সঠিক ঔষধ তুলে ধরবো যাতে আপনি সহজেই সুস্থ হতে পারেন।

 

বিশেষজ্ঞদের মতে, ফাইবারযুক্ত খাবারের অভাব, কোষ্ঠকাঠিন্য, স্থূলতা, গর্ভাবস্থায়, দীর্ঘক্ষণ দাঁড়িয়ে অথবা বসে থাকার অভ্যাসসহ বিভিন্ন কারণে এই রোগ শরীরে বাসা বাঁধতে পরে।

এক্ষেত্রে মলদ্বারে যন্ত্রণা, রক্ত পড়া, মলদ্বার ফুলে ওঠা, জ্বালা করা ইত্যাদি অর্শ্বরোগের সাধারণ উপসর্গ। এই সমস্যা মোটেও পুষে রাখা উচিত নয়। অবশ্যই চিকিৎসককের পরামর্শ নেওয়া উচিত।

পাইলস এর চিকিৎসা ঔষধ

পাইলস এর চিকিৎসা ঔষধ

চিকিৎসার জন্য বহু ধরনের পদ্ধতি রয়েছে। যেমন ইনজেকশন, রিংলাইগেশন, ইলেকট্রোকোয়াগুলেশন, আল্ট্রয়েড, ক্রায়োথেরাপি, ইনফ্রারেড ফটোকোয়াগুলেশন, এনাল ডাইলেটেশন, লেজার থেরাপি, প্রচলিত অপারেশন এবং লংগো অপারেশন।

পাইলস এর লক্ষণ

পাইলস এর লক্ষণ

 অর্শরোগে অনেকেই যন্ত্রণা ভোগ করেন। এটি খুব পরিচিত একটি সমস্যা। সমীক্ষা বলছে, ৪৫-৬৫ বছর বয়সীদের মধ্যে এই রোগের প্রভাব সবচেয়ে বেশি। তবে কমবয়সীদের মধ্যেও এখন এই রোগ বাড়ছে। জীবনযাত্রায় অনিয়ম ও অপুষ্টিকর খাবার খাওয়া এই রোগের অন্যতম কারণ।

এর ঘরোয়া চিকিৎসা

এর ঘরোয়া চিকিৎসা
এর ঘরোয়া চিকিৎসা

সাধারণত ওষুধ বা অস্ত্রপচারের মাধ্যমে পাইলসের চিকিৎসা হয়ে থাকে। এর পাশাপাশি কয়েকটি নিয়ম মেনে ঘরোয়া উপায়েও পাইলসের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। জেনে নিন করণীয়-

>> ঘরোয়া উপায়ে পাইলসের সমস্যা সারাতে নিয়মিত বরফ ব্যবহার করুন মলদ্বারে। বরফ রক্ত চলাচল সচল রাখে ও ব্যথা দূর করে। একটি কাপড়ে কয়েক টুকরো বরফ পেঁচিয়ে ব্যথার স্থানে ১০ মিনিট রাখুন। দিনে বেশ কয়েকবার করলে পাইলসের ব্যথা দ্রুত সারবে।

>> বিশেষজ্ঞদের মতে, একটি তুলোর বলে অ্যাপেল সিডার ভিনেগার ব্যথার স্থানে লাগিয়ে নিন। শুরুতে কিছুটা জ্বালাপোড়া হলেও কিছুক্ষণ পর কমে যাবে। এই পদ্ধতি দিনে বেশ কয়েকবার করুন।

>> এখন জামের মৌসুম। এই ফল পাইলসের সমস্যা সারাতে বেশ কার্যকরী। এতে থাকে প্রচুর ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট। যা পাইলসের সমস্যা সারায়। পাইলসের রোগী দিনে ২-৩টি জাম খেলে ধীরে ধীরে এই সমস্যা কাটিয়ে উঠবেন।

>> পানিশূন্যতার কারণেও পাইলসের সমস্যা বাড়তে পারে। তাই দৈনিক পর্যাপ্ত পানি পান করুন। এর পাশাপাশি আদাকুঁচি, লেবু ও মধু মিশিয়ে দিনে অন্তত ২ বার খেলে অর্শরোগ দ্রুত নিয়ন্ত্রণে আসে। 

>> এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। প্রতিদিন এক চা চামচ অলিভ ডেয়েটে রাখলে পাইলসের সামস্যা কাটিয়ে উঠবেন ধীরে ধীরে। বিশেষজ্ঞদের মতে, এই তেল শরীরে প্রদাহ দ্রুত কমায়। অর্শরোগ নিরাময়ের ক্ষেত্রেও এটি খুবই কার্যকরী।

পাইলস এর লক্ষণ

পাইলস এর লক্ষণ

মলত্যাগের সময় মলদ্বারে ব্যথা ও অস্বস্তি হলে তা পাইলসের ইঙ্গিত হতে পারে। এছাড়াও, অনেকদিন ধরে চিকিৎসা না করালে মল দিয়ে রক্ত বের হতে পারে। পাশাপাশি অতিরিক্ত রক্তক্ষরণ থেকে রক্তাল্পতা বা অ্যানিমিয়া হতে পারে। এগুলো সবই পাইলসের লক্ষণ।

পাইলস এর ছবিপাইলস এর ছবি

একটি মারাত্মক ব্যাধি। আমরা জানি চিকিৎসা বিজ্ঞানের ভাষায় পাইলসকে হেমরোয়েডস বলা হয়। মলদ্বারের নিচের অংশে ভিতরে বা বাহিরে এক ধরনের রক্তের গুচ্ছ যা জমাট বেধে শক্ত হয়ে যায়। যা ফুলে আঙ্গুরের মতো বড় হয়ে যায় , ফলে মল ত্যাগ করার সময় বা মল ত্যাগ না করলেও সেখান থেকে প্রায়ই রক্তপাত হয়। এটিই হচ্ছে হেমরোয়েডস বা পাইলস।

দ্রুত বীর্য পাতের চিকিৎসা

 

দ্রুত বীর্য পাতের চিকিৎসা প্রি-ম্যাচিউর ইজেকুলেশন একটি সাধারণ যৌনগত সমস্যা। প্রতি ৩ জন পুরুষের মধ্যে ১ জন এ সমস্যায় ভোগে থাকেন।একসময়ে ধারণা করা হতো, প্রি-ম্যাচিউর ইজাকুলেশন বা দ্রুত বীর্যপাতের কারণ হলো সম্পূর্ণ মানসিক; বর্তমানে বিশেষজ্ঞদের মতে, প্রি-মেচিউর ইজেকুলেশন বা দ্রুত বীর্যপাতের ক্ষেত্রে শারীরিক বিষয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

https://www.youtube.com/watch?v=u2ZvTnmOKbw

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button