exercise

ব্যায়াম করার উপকারিতা ও অপকারিতা

ব্যায়াম করা শরীরের পক্ষে খুব ভালো। বাস্তবেই তো ব্যায়াম করা শরীরের পক্ষে খুব উপকারী। কিন্তু আমাদের মধ্যে অনেকেরই ধারণা থাকেনা যে কখন বা কোন সময় ব্যায়াম করা উচিত,

বা এমনকি আমরা শুরুতে অতিরিক্ত কষ্টকর ব্যায়াম করে ফেলি যার ফলে আমাদের শরীরে অনেক অসুবিধা দেখা দেয়।যোগ-ব্যায়ামের মাধ্যমে উপকার পেতে হলে আমাদের সর্বপ্রথম যোগ-ব্যায়াম সম্পর্কে একটা সম্মক ধারণা থাকা উচিত। Link

তাই আজকের আজকের এই প্রতিবেদনে আমরা বলবো ব্যায়াম করার সঠিক সময় কখন এবং ব্যায়াম করার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।

ব্যায়াম করার নিয়ম

ব্যায়াম করার নিয়ম
ব্যায়াম করার নিয়ম

বিশেষজ্ঞের কাছ থেকে শেখার পরেই যেকোনো যোগব্যায়াম করার চেষ্টা করা উচিত। এটি করার সঠিক উপায়, শ্বাস নেওয়া এবং শ্বাস ছাড়ার দিকেও মনোযোগ দিতে হবে। যোগব্যায়ামের সঠিক সময় হল সকালে সূর্যোদয় বা সন্ধ্যায় সূর্যাস্ত।

যোগাসনের আগে, সূক্ষ্ম ব্যায়াম করা উচিত, প্রাণায়ামের আগে, কপালভাতি এবং শবাসন শেষ করে নিতে হবে। যেরকম খেলাধুলো বা দীর্ঘ দৌড়ের আগে খেলোয়াড়রা ওয়ার্মআপ করে নেয়,

ব্যায়াম এর উপকারিতা

ব্যায়াম এর উপকারিতা
ব্যায়াম এর উপকারিতা

সুস্থ জীবনযাপনের জন্য লাইফস্টাইলে যোগব্যায়াম অন্তর্ভুক্ত করা প্রয়োজন। এটি আমাদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখে। এখনকার ব্যস্ত জীবনযাত্রার কারণে মানুষের যোগব্যায়াম ও ব্যায়াম করার সময় নেই। কিন্তু এই করোনার সময়ে মানুষ ব্যায়াম করার উপকারিতা খুব ভালোভাবে বুঝেছে।

সকালে ব্যায়াম করার উপকারিতা

সকালে ব্যায়াম করার উপকারিতা
সকালে ব্যায়াম করার উপকারিতা

শরীরচর্চায় অনেক উপকার পাওয়া যায়। প্রতিদিন সকালে ব্যায়াম শরীরের পেশী শক্তিশালী করে। সকালে, টেস্টোস্টেরনের মাত্রা শরীরে বেশি হয়, তাই সকালে অধিক অনুশীলন করার মাধ্যমে পেশী শক্তিশালী হয়।

শরীরের পেশীগুলি ব্যায়াম করার ফলে সতেজ হয়ে যায় এবং যে কোন কাজ সহজে করা যায় । আজকাল মানুষ মানসিক চাপ নিয়ে খুব সমস্যায় পড়েছেন, যার কারণে তারা তাদের প্রতিদিনের কাজ সঠিকভাবে করতে পারছেন না। এছাড়াও, চাপ বৃদ্ধি ফলে একজন ব্যাক্তিরন মানসিক অসুস্থতার ঝুঁকি বেড়ে যায়।

সবচেয়ে উপকারী ব্যায়াম

সবচেয়ে উপকারী ব্যায়াম
সবচেয়ে উপকারী ব্যায়াম

তবে সব থেকে উপকারী অভ্যাস দৌড়ানো। দৌড়ালে শরীর কর্মক্ষম এবং সুস্থ থাকে, ফলে দীর্ঘদিন সুস্থভাবে বেঁচে থাকতে পারবেন। – ব্যয়ামের মূল উদ্দেশ্য বাড়তি ওজন ঝেড়ে ফেলা। প্রতিদিন এক ঘণ্টা দৌড়ালে প্রায় আটশ ক্যালোরি ঝরে পড়বে শরীর থেকে।

শারীরিক ব্যায়াম নিয়ে উক্তি

শারীরিক ব্যায়াম নিয়ে উক্তি
শারীরিক ব্যায়াম নিয়ে উক্তি

আমাদের শারীরিক এবং মানসিক সুস্থতার জন্য ব্যায়াম করাটা খুবই জরুরী । যারা প্রতিদিন নির্দিষ্ট কিছু সময় মেনে ব্যায়াম করে থাকে, তাঁরা সাধারণত কমই অসুস্থ হয় আর যে সব ব্যক্তি ব্যায়াম করে না, তাঁরা সহজেই অসুস্থ হয়ে পড়ে।

স্বাস্থ্য নিয়ে উক্তি

স্বাস্থ্য নিয়ে উক্তি
স্বাস্থ্য নিয়ে উক্তি

১. সুস্বাস্থ্য ও সুশিক্ষা হলো জীবনের সবচেয়ে বড় দুটি আশীর্বাদ ।

২. সুস্বাস্থ্যের অধিকারী না হলে আপনি কখনোই আপনার বাড়ি, গাড়ি কিংবা লাখ টাকার সম্পদ উপভোগ করতে পারবেন না।

৩. সুস্বাস্থ্যকে আপনি কিনতে পারবেন না। তবে এটা কিন্তু আপনার এক মহা মূল্যবান সেভিংস অ্যাকাউন্ট হতে পারে ।

৪. সুস্বাস্থ্যই প্রকৃত সত্য, ধন সম্পদ কিংবা সোনা রূপার খনি নয়।

৫. আপনার স্বাস্থ্যের খেয়াল নিন যাতে তা সুস্বাস্থ্যে পরিণত হয়। কেননা এটাই একমাত্র জায়গা যেখানে আপনি বাস করতে পারবেন।

৬. প্রত্যেক মানুষই তার নিজস্ব সুস্বাস্থ্য কিংবা রোগ সৃষ্টির মূল কারণ।

চিকিৎসা সেবা নিয়ে উক্তি

চিকিৎসা সেবা নিয়ে উক্তি
চিকিৎসা সেবা নিয়ে উক্তি

১/ ডাক্তারের একটিমাত্র সঠিক সিদ্ধান্ত আপনার জীবন বাঁচাতে পারে, আবার ভুল সিদ্ধান্ত আপনাকে মারতেও পারে। ২/ কখনই সেই ডাক্তারের কাছে যাবেন না যার আশেপাশের গাছপালা মারা গেছে।

৩/ প্রতিটি রোগীই তার নিজের মধ্যে একটি ডাক্তার বহন করে। ৪/ একজন ভালো ডাক্তার সবসময় অন্যকে ভালো রাখতে গিয়ে নিজেকে হারিয়ে ফেলে।

৫/ একজন ডাক্তার একজন মানুষকে পুরোপুরি বদলে দিয়ে সক্ষম।

স্বপ্ন নিয়ে ইসলামিক উক্তি

স্বপ্ন নিয়ে ইসলামিক উক্তি
স্বপ্ন নিয়ে ইসলামিক উক্তি

আসলে যে কোনও সাফল্য বা অর্জনের মূলেই থাকে একটা আকাঙ্খা বা স্বপ্ন। এটাই আসলে মানুষকে দিয়ে পরিশ্রম করায়, এটাই মানুষকে অসম্ভবকে সম্ভব করার চেষ্টা করতে উৎসাহ দেয়। যার মাঝে স্বপ্ন নেই তার মাঝে আসলে আশা বা উৎসাহ নেই। সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা, ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়ানোর সাহস, ছোট অবস্থায় থেকেও জীবনে বড় অর্জন করার সংকল্প – সবকিছুই উৎসই আসলে এটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button