islamic

তাহাজ্জুদ নামাজের নিয়ম | Tahajjud Namaz

তাহাজ্জুদ নামাজের ,তাহাজ্জুদ নামাজের নিয়ম, এভাবে দুই রাকাআত করে আট রাকাআত তাহাজ্জুদ নামাজ আদায় করা উত্তম। যদি এশার নামাজের পরে বিতরের নামাজ পড়ে থাকেন, তবে তাহাজ্জুদ নামাজশেষে বিতর পড়ার দরকার নেই।

তাহাজ্জুদ নামাজের নিয়ম

tahajjud namaz niyat

tahajjud namaz niyat

নিয়ত মনের ব্যাপার। তাই মনে মনে দুই রাকাত তাহাজ্জুদের সংকল্প করলেই নিয়ত হয়ে যায়। নির্দিষ্ট শব্দগুচ্ছ উচ্চারণের মাধ্যমে নিয়ত করা বাধ্যতামূলক নয়।

তবে আরবিতে এভাবে করা যায়- نَوَيْتُ اَنْ اُصَلِّىَ رَكَعَتِى التَّهَجُّدِ – اَللهُ اَكْبَر ‘নাওয়াইতুয়ান উছাল্লিয়া রাকআতিত্তাহাজ্জুদি আল্লাহু আকবর।’ অথবা বাংলায়- দুই রাকাআত তাহাজ্জুদের নিয়ত করছি.. অতঃপর ‘আল্লাহু আকবর’ বলে নিয়ত বেঁধে নামাজ শুরু করা।

তাহাজ্জুদ নামাজের উত্তম সময়

তাহাজ্জুদ নামাজের উত্তম সময়

রাতের শেষ প্রহরে ঘুম থেকে ওঠার পর তাহাজ্জুদ পড়া সবচেয়ে উত্তম। তবে এশার নামাজের পর থেকে সুবহে সাদিকের আগ পর্যন্ত এই নামাজ পড়া যায়। আর এতে তাহাজ্জুদের ফজিলত লাভ হয়। কেননা তাহাজ্জুদ নামাজের মূল সময় এশার নামাজের পর থেকেই শুরু হয়, যদিও উত্তম সময় হলো ঘুম থেকে ওঠার পর।

তাহাজ্জুদ নামাজের নিয়ম

তাহাজ্জুদ নামাজের নিয়ম

তাহাজ্জুদ নামাজের নিয়ম অন্যান্য নামাজের মতই। পবিত্র হয়ে নামাজের আরকান- আহকাম গুলো অনুসরণ করে এই নামাজ আদায় করা যায়। তাহাজ্জুদ নামাজের সাধারণ নিয়ম গুলো হলো-

  • তাকবীরে তাহরীমা ‘আল্লাহু আকবার’ বলে নামাজের নিয়ত করে হাত বাঁধুন।
  • ছানা পড়ুন ও তারপর সূরা ফাতেহা পড়ুন।
  • এরপর সূরা বা কেরাত পড়ুন। সম্ভাব্য হলে বড় কোন সূরা তেলাওয়াত করুন।
  • অন্যান্য নামাজের মত রুকু ও সিজদা আদায় করুন। আর রুকু সিজদা দীর্ঘ হলে উত্তম।
  • দ্বিতীয় রাকাত একই ভাবে আদায় করুন।
  • বৈঠকে বসে তাশাহহুদ, দরুদ শরীফ ও দোয়া মাছুরা পড়ুন।
  • সালাম ফিরানোর মাধ্যমে নামাজ সম্পন্ন করুন।
  • তাহাজ্জুদ নামাজ একইভাবে দুই রাকাত করে আদায় করুন। সর্বোচ্চ এই নামাজ ২ থেকে ১২ রাকাত আদায় করা যায়। তবে ৮ রাকাত পড়াই উত্তম।

তাহাজ্জুদ নামাজের আগের দোয়া

তাহাজ্জুদ নামাজের আগের দোয়া

গভীর রাতে মহানবী (সাঃ) ঘুম থেকে উঠে তাহাজ্জুদ নামাজ পড়ার উদ্দেশ্যে আকাশের দিকে তাকিয়ে কুরআনের এ আয়াতসহ সুরা আল-ইমরানের শেষ পর্যন্ত পড়তেন। – (বুখারি, মুসলিম ও মিশকাত)

নামাজের নিয়ম

নামাজের নিয়ম

পাঁচ ওয়াক্ত নামাজ সহহি শুদ্ধভাবে আদায় করার পূর্ণাঙ্গ নিয়ম আমরা আমাদের ওয়েবসাইটে উল্লেখ করেছি ওপারে টাইটেল এ ক্লিক করে নামাজ সহি শুদ্ধ হওয়ার নিয়ম গুলো দেখে নিন। Link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button *